ইকামা বহন করা বাধ্যতামূলক নয় – জাওয়াজাত

সৌদি আরবের জেনারেল ডিরেক্টরেট অফ পাসপোর্ট, জাওয়াজাত এক ঘোষণায় জানিয়েছে, প্রবাসীদের জন্য ইকামা বহন করা বাধ্যতামূলক নয়। কেউ যদি চান, তবে তারা নিজেদের মুকিম আইডি এর প্রিন্ট করা কপিও সাথে রাখতে পারবেন, অথবা মোবাইল ফোনে থাকা ইকামা এর ছবি প্রদর্শন করলেই হবে।

টেলিভিশন চ্যানেল এর একটি অনুষ্ঠানে জাওয়াজাত এর মুখপাত্র ক্যাপ্টেন নাসের আল-ওতাইবি জানান, ডিজিটাল আইডি তৈরী করা হয়েছে যাতে করে প্রবাসীরা তাদের ইকামা বা রেসিডেন্ট পারমিট বহন না করেও চলাফেরা করতে পারেন। তিনি আরো জানান, এবছরের জানুয়ারিতে জাওয়াজাত এবশের ইন্ডিভিজুয়ালস পোর্টাল এর মাধ্যমে মুকিম ডিজিটাল আইডি এর সিস্টেম চালু করেছে। এই সিস্টেম এর ফলে প্রবাসীরা যদি নিজেদের প্লাস্টিক মুকিম কার্ড সাথে নাও রাখেন, তবুও ডিজিটাল মুকিম আইডি কার্ড প্রদর্শন করলে কোনপ্রকার ফাইনের সম্মুখীন হবেন না।

তিনি আরো জানান, যেকোন চেকিং বা প্রয়োজনের সময় ব্যবহারকারী প্রবাসী এবশের ইন্ডিভিজুয়াল এপ্লিকেশন এর মাধ্যমে নিজের ইকামা প্রদর্শন করলেই বাস্তবিক প্লাস্টিক কার্ড প্রদর্শনের প্রয়োজন হবে না। এছাড়াও এই এপ্লিকেশনের মাধ্যমে ব্যবহারকারী নিজের ইকামা এর একটি কপি নিজের ফোনে ডাউনলোড করে রাখতে পারবে। এরফলে কোন কারনে ইন্টারনেট না থাকা অবস্থাতেও সহজেই নিজের রেসিডেন্সি পারমিট বা ইকামা প্রদর্শন করতে পারবেন উল্লেখ্য প্রবাসী। এছাড়াও যদি কেউ চান, তবে নিজের ইকামা এর একটি প্রিন্টেড কপি সাথে করে রেখে প্রদর্শন করলেই হবে, তিনি কোনপ্রকার জরিমানার সম্মুখীন হবেন না।

সৌদি আরবের মিনিস্ট্রি অফ ইন্টেরিয়র সকল সৌদি নাগরিক এবং প্রবাসীদের জন্য ডিজিটাল আইডি এর সেবা চালু করেছে। নতুন এই ডিজিটাল আইডি সেবার মাধ্যমে নাগরিক বা প্রবাসী, কাউকেই আগের ন্যায় প্লাস্টিক আইডি কার্ড বহন করতে হবে না। বরং, জাতীয় পরিচয়পত্র, রেসিডেন্সি পারমিট (ইকামা), ড্রাইভিং লাইসেন্স, যানবাহনের রেজিস্ট্রেশন, সবকিছুই ডিজিটাল আইডি তে রূপান্তর করা হচ্ছে, এবং যেকোন পরিস্থিতিতে এই ডিজিটাল কপি প্রদর্শন করলেই কেউ কোনরূপ জরিমানার সম্মুখীন হবেন না।

সুত্র – ডাকঘর

Leave a Reply