রমজানে মালয়েশিয়ার বাজারে কঠোর নজরদারি

সিয়াম সাধনার মাস রমজানে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে ৬৫টি স্থানে রমজানের বাজারগুলোকে বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চালু রাখা হবে বলে জানিয়েছেন কুয়ালালামপুর সিটি হল ডিবিকেএল।

সোমবার (১২ এপ্রিল) ডিবিকেএল এক বিবৃতিতে জানায়, তামান পেরমায়সুরি কার পার্ক (কুয়ালালামপুর ফুটবল স্টেডিয়ামের নিকটস্থ) আর জালান ৪/৩৮ এ তামান শ্রী সিনার, সেগুমবার (উইসমা সুহাটি)-এ অবস্থিত দুইটি বাজার ছাড়া বাকি ৬৩ বাজারে সংগঠকদের মাধ্যমে নজরদারি করা হবে।

রমজানের বাজারে ক্রেতাদের মুখে মাস্ক পরা, শরীরের তাপমাত্রা পরিমাপ করানো আর (মাই সেজাহতেরা) অ্যাপে চেক ইন করার মত জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এমকেএন) নির্ধারণ করে দেয়া সাধারণ কর্মপদ্ধতিগুলো (এসওপি) মানতে হবে।

কোভিড-১৯-এর প্রাদুর্ভাবের কারণে গত বছর পিছিয়ে গেলেও পূর্বে জালান রাজার পাশে থাকা রমজানের বাজারটি তার পূর্বের স্থান, লরং টুয়াংকু আব্দুল রাহমানে ফিরে যাবে। সকাল ১০টা থেকে মধ্যরাত অবধি ক্যাম্পবেল কমপ্লেক্স থেকে নিয়ে মাসজিদ ইন্ডিয়ার ইন্টারসেকশন অবধি বাজারের পুরো অংশ জুড়ে ২০৮ জন বিক্রেতা বসবে।

প্রসঙ্গত, লোরুং এ রাত্রিকালীন মার্কেটটি যা কিনা প্রতি শনিবার বসে থাকে, সেটিকে রোজার মাসে ১৭ ও ২৪ এপ্রিল এবং ১ ও ১৮ মে জালান টুয়াংকু আব্দুল রাহমানে বসবে।

এছাড়া, জালান এশাফাহান সগো মার্কেট থেকে নিয়ে জালান মেলায়ু পর্যন্ত সড়কের বিভাজক রাত্রিকালীন মার্কেটের জায়গা করে দিতে শনিবার বন্ধ করে দেয়া হবে। এতে কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান সাধারণ কর্মপ্রক্রিয়া ভঙ্গ করলে তাদের নামে ক্রমানুসারে ১০ হাজার মালয়েশিয়ান রিঙ্গিত ও ৫০ হাজার মালয়েশিয়ান রিঙ্গিত জরিমানার নোটিশ প্রদান করা হবে বলেও জানায় ডিবিকেএল।

Leave a Reply