ফের বিদেশি শ্রমিক নেওয়ার কথা ভাবছে মালয়েশিয়া

নতুন করে বেশ কয়েকটি খাতের জন্য বিদেশি শ্রমিক রি-হায়ারিংয়ের কথা ভাবছে মালয়েশিয়ার সরকার। স্থানীয় নাগরিকরা প্লান্টেশন, কৃষি, উৎপাদন আর নির্মাণ খাতে কাজ করতে ইচ্ছুক না হওয়ায় নিয়োগকর্তাদের বিপদে পড়তে হচ্ছে উল্লেখ করে দেশটির মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানন বলেন, এই চারটি খাতে প্রায় ৪ লাখ শ্রমিকের কাজের সুযোগ রয়েছে যা এখনও পূরণ করা হয়নি।

স্থানীয় সময় সোমবার (১২ এপ্রিল) কুয়ালালামপুরের সেতিওয়াংসা কমিউনিটি সেন্টারে আরবান পুওর (ইউপি) ক্যারিয়ার প্রোগ্রামে যোগ দেওয়ার পর এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

সারাভানন জানান, তার মন্ত্রণালয় এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের আগে সংশ্লিষ্ট সকল পক্ষের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করছে। সেই সঙ্গে সোশ্যাল সিকিউরিটি অর্গানাইজেশন (Socso) কর্তৃক ইউপি ক্যারিয়ার প্রোগ্রামে ১৬৪ জন নিয়োগকর্তার মাধ্যমে সর্বমোট ৩৪ হাজার ২৮৩টি চাকরির সুযোগ প্রদান করা হয়েছে, যা আরও ১০টি রাজ্যে ১ এপ্রিল থেকে পরিচালনা করা হচ্ছে।

ইউপি ক্যারিয়ার প্রোগ্রামে চাকরির সাক্ষাৎকার ছাড়াও ক্যারিয়ার কাউন্সেলিং পরিষেবা, জীবনবৃত্তান্ত এবং সাক্ষাৎকার ক্লিনিক, ব্যবসায়িক নিবন্ধন কাউন্টারের পাশাপাশি আরও ছিল উদ্যোক্তা হওয়া, অর্থনীতি, ক্যারিয়ার প্রশিক্ষণ আর ই-কাসিহ নিবন্ধন।

Leave a Reply