মেয়াদোত্তীর্ণ সোশ্যাল ভিজিট পাসধারীদের মালয়েশিয়া ত্যাগের নির্দেশ

মালয়েশিয়ায় করোনাকালীন ফ্লাইট বন্ধ ও ইমিগ্রেশন বিভাগের কার্যক্রম বন্ধ থাকায় যেসব মেয়াদ উত্তীর্ণ সোশ্যাল ভিজিট পাসধারীরা স্বদেশে ফিরে যেতে পারেনি তাদের আগামী ২১ এপ্রিলের মধ্যে মালয়েশিয়া ত্যাগের নির্দেশ দিয়েছে দেশটির অভিবাসন বিভাগ।

স্থানীয় সময় সোমবার (১২ এপ্রিল) দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খাইরুল দজাইমি এক বিবৃতিতে এ তথ্য জানান।

তিনি আরও জানান, এখানে থাকাকালীন তাদের আর্থিক উপার্জন এবং আবাসিক ঠিকানা প্রমাণকারী নথিপত্র অবশ্যই সংযুক্ত করতে হবে।

এছাড়াও বেশ কয়েকটি দেশের প্রবাসীরা মালয়েশিয়ায় তাদের নিজ নিজ দূতাবাস থেকে ই-মেইল পেয়েছে। জানানো হয়েছে, তাদের ২১ এপ্রিলের মধ্যে দেশ ত্যাগ করতে হবে; অন্যথায় তাদের ব্যাপারে দেশটির অভিবাসন বিভাগ কঠোর অবস্থানে যাবে বলেও জানান তিনি।

গতবছর মালয়েশিয়া সরকার মেয়াদ উত্তীর্ণ সোশ্যাল ভিজিট পাসধারীদের জন্য যে স্থগিতাদেশ প্রদান করেছিল তার ওপর ভিত্তি করে এই তারিখটি নির্ধারণ করা হয়েছিল।

এসময় তিনি উল্লেখ করে বলেন, অভিবাসন বিভাগ বুঝতে পেরেছে যে বিমানের অভাব এবং তাদের নিজেদের দেশে কোভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে প্রবা সীরা তাদের নিজের দেশে ফিরে যেতে অসুবিধার সম্মুখীন হয়।

সম্প্রতি অভিবাসন বিভাগের বেশ কয়েকটি অভিযানে মেয়াদ উত্তীর্ণ পাসের কারণে বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। এর মধ্যে আছে বিনোদন কেন্দ্র ও ম্যাসেজ সেন্টারে কাজ করা এবং পতিতাবৃত্তি, কেলেঙ্কারি ও আইনের অন্যান্য লঙ্ঘনের সাথে জড়িত লোকজন।

উল্লেখ্য, গতবছর থেকে এই পর্যন্ত মালয়েশিয়ার বিনোদন কেন্দ্র ও ম্যাসেজ সেন্টারে ২৯১টি এনফোর্সমেন্ট অপারেশন চালানো হয়েছে, যেখানে ১ হাজার ২৮১ জন বিদেশি এবং ৮৩ জন নিয়োগকর্তাকে আটক করা হয়েছে।

Leave a Reply