৬০ লাখেরও বেশি করোনা ভ্যাকসিন প্রদান করেছে সৌদি সরকার

সমগ্র সৌদি আরবে এখন পর্যন্ত ৬০ লাখেরও বেশি করোনা ভ্যাকসিন প্রদান করেছে সৌদি সরকার। সারাদেশে অবস্থিত ৫৮৭টি ভ্যাকসিন প্রদান কেন্দ্রের মাধ্যমে এই বিপুল সংখ্যক ভ্যাকসিন প্রদান করতে সক্ষম হয়েছে সৌদি সরকার।

সারাদেশে করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ আরো বেশি বৃদ্ধি করতে গত শুক্রবারে মন্ত্রণালয় ঘোষণা দিয়ে জানিয়েছে যে, সৌদি আরবে বসবাসকারী ৭৫ বছরের অধিক বয়সী মানুষদের কোনপ্রকার এপয়েন্টমেন্ট ছাড়াই করোনা ভ্যাকসিন দেয়া হবে। ৭৫ বছরের অধিক বয়সী যে কেউ তার নিকটস্থ ভ্যাকসিন প্রদান কেন্দ্রে গেলেই তাকে করোনা ভ্যাকসিন দিয়ে দেয়া হবে।

মন্ত্রণালয় এর সেহাতি এপ্লিকেশন এর মাধ্যমে করোনা ভ্যাকসিন এর রেজিস্ট্রেশন করা হচ্ছে। সৌদি আরবে অবস্থিত সকল সৌদি নাগরিক এবং সৌদি প্রবাসী, সকলকেই সম্পূর্ন ফ্রি তে এই করোনা ভ্যাকসিন প্রদান করছে সৌদি সরকার।

বিগত ১৭ ডিসেম্বর, ২০২০ সালে সৌদি আরব ফাইজার-বায়োএনটেক এর করোনা ভ্যাকসিন প্রদান করা শুরু করে। ভ্যাকসিন প্রদান কর্মসূচিতে দেশে বসবাসকারীদের মধ্যে তিন ধরনের মানুষকে অগ্রাধিকার দিয়ে ভ্যাকসিন প্রদান করা হছে। তারা হলেন সকলকে তিনটি ভাগে ভাগ করা হয়েছেঃ যাদের বয়স ৬৫ বছরেরও বেশি, যাদের গুরুত্বর কোন অসুখ রয়েছে, এবং যাদেরকে কাজের অথবা চাকরীর প্রয়োজনে ফ্রন্ট লাইনে থাকতে হয়, যেমন স্বাস্থ্য কর্মীরা।

প্রথম করোনা ভ্যাকসিন প্রদান কেন্দ্র খোলা হয়েছিলোরিয়াদে, এবং পরবর্তীতে জেদ্দা, দাম্মাম, মদিনা এবং মক্কায়ও ভ্যাকসিনেশন সেন্টার চালু করা হয়েছে।

ফাইজার-বায়োএনটেক এর পাশাপাশি সৌদি ফুড এন্ড ড্রাগ অথোরিটি এর এপ্রুভাল পাওয়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা করোনা ভ্যাকসিনও ভ্যাকসিন প্রদান কেন্দ্রগুলোতে প্রদান করা হচ্ছে।

Leave a Reply